BA.4, BA.5 সাবভেরিয়েন্ট পশ্চিমবঙ্গে কোভিড-১৯ স্পাইক সৃষ্টি করছে: বিশেষজ্ঞরা

বিশেষজ্ঞদের মতে, এটি বেশিরভাগই সাবভেরিয়েন্ট BA.5, যার বৈশিষ্ট্যগুলি BA.2 এর মতই রয়েছে, যা রাজ্যে করোনাভাইরাস মামলার সাম্প্রতিক স্পাইকের জন্য দায়ীকোভিড পজিটিভ নমুনার জিনোম সিকোয়েন্সিং প্রকাশ করেছে যে ওমিক্রন সাবভেরিয়েন্ট BA.4 এবং BA.5 BA.2 বিকল্প প্রতিস্থাপন শুরু করেছে যা এই বছরের শুরুতে পশ্চিমবঙ্গে সংক্রমণের ক্ষেত্রে বৃদ্ধির কারণ হয়েছিল, রাজ্যের স্বাস্থ্য বিভাগের একজন সিনিয়র আধিকারিক। বৃহস্পতিবার বলেছেন। বিশেষজ্ঞদের মতে, এটি বেশিরভাগই সাবভেরিয়েন্ট BA.5, যার বৈশিষ্ট্যগুলি BA.2 এর মতোই রয়েছে, যা রাজ্যে করোনভাইরাস মামলার সাম্প্রতিক স্পাইকের জন্য দায়ী।

আমরা পশ্চিমবঙ্গে ইতিবাচক নমুনার জিনোম সিকোয়েন্সিং পরিচালনা করছি। ওমিক্রনের কয়েকটি উপভেরিয়েন্ট, বেশিরভাগই BA.4 এবং BA.5 পাওয়া গেছে। তবে চিন্তার কিছু নেই। BA.5 সাবভেরিয়েন্ট যদিও অত্যন্ত সংক্রামক, অন্তত তাদের জন্য যাঁদের কোনও সহজাত রোগ নেই৷” বৃহস্পতিবার স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর সিদ্ধার্থ নিয়োগী বলেছিলেন৷ “নমুনাগুলির পরীক্ষায় দেখা গেছে যে সাবভেরিয়েন্ট BA.5 ধীরে ধীরে প্রতিস্থাপন করছে৷ BA.2,” তিনি বলেন।

জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল জিনোমিক্সে পাঠানো বেশিরভাগ কোভিড নমুনা কিছু BA.4 সহ ওমিক্রনের BA.5 সাবভেরিয়েন্টের জন্য ইতিবাচক পরীক্ষা করা হয়েছে। বেলিয়াঘাটা আইডি অ্যান্ড বিজি হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক খেয়া মুখার্জি বাংলায় সাম্প্রতিক কোভিড মামলার বৃদ্ধির জন্য ওমিক্রন সাবভেরিয়েন্ট BA.5 কে দায়ী করেছেন।

তিনি বলেন, রাজ্যটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরও বেশি সংখ্যক মামলার সাক্ষী হবে কারণ BA.5 এর সংক্রমণের হার তার পূর্বসূরি, BA.2-এর তুলনায় “অনেক বেশি”। “বাংলায় কোভিড মামলার সংখ্যার তীব্র বৃদ্ধি প্রাথমিকভাবে এই সাবভেরিয়েন্ট BA.5 এর কারণে। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে সাবভেরিয়েন্ট BA.4 উপস্থিত রয়েছে। এমন কিছু কেস রয়েছে যা এখনও BA.2 দ্বারা সৃষ্ট। আমি সন্দেহ করি যে BA কতটা জটিল .5 কে BA.2 সাবভেরিয়েন্টের সাথে তুলনা করা হবে কারণ বেশিরভাগ লোকই টিকা দেওয়া হয়েছে। সংক্রমণ হালকা হবে এবং মৃত্যুর হারও কম হবে, “মুখার্জি পিটিআইকে বলেছেন। মাইক্রোবায়োলজিস্ট আরও ভবিষ্যদ্বাণী করেছিলেন যে সংক্রমণ আগামী দিনে আরও বাড়বে এবং হ্রাস পাওয়ার আগে শীর্ষে পৌঁছতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *