বাংলার গুভ ধনখর মমতাকে ‘বিজেপির বিরুদ্ধে জিহাদ’ মন্তব্য প্রত্যাহার করতে বলেছেন

একজন মুখ্যমন্ত্রী কীভাবে এই ধরনের বিবৃতি দিতে পারেন প্রশ্ন করে, ধনখর বলেছিলেন যে এটি সবচেয়ে দুর্ভাগ্যজনক এবং “সাংবিধানিক নৈরাজ্য” নির্দেশ করে।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তার কথিত মন্তব্য প্রত্যাহার করতে বলেছেন যে তৃণমূল কংগ্রেস 21 জুলাইকে “বিজেপির বিরুদ্ধে জিহাদের দিন” হিসাবে পালন করবে।

বন্দ্যোপাধ্যায়ের কাছে একটি চিঠিতে, ধনখর দাবি করেছেন যে এই ধরনের একটি “স্বৈরাচারী এবং অগণতান্ত্রিক” বিবৃতি গণতন্ত্র এবং আইনের শাসনের “মৃত্যুঘন” নিয়ে আসবে। মঙ্গলবার আসানসোলে একটি অনুষ্ঠানে কথিত তার বক্তব্যের জন্য সাংবিধানিক হস্তক্ষেপের জন্য বিরোধীদলীয় নেতা সুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপির একটি প্রতিনিধিদল তাকে আহ্বান করার পরে রাজ্যপাল চিঠিটি লিখেছিলেন।

“আপনাকে 21 জুলাই, 2022 তারিখে বিজেপির বিরুদ্ধে ‘জিহাদ’-এর এই সবচেয়ে অসাংবিধানিক ঘোষণাটি অবিলম্বে প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হচ্ছে,” ধনখর মুখ্যমন্ত্রীকে লিখেছিলেন এবং তার টুইটার হ্যান্ডেলে যোগাযোগের একটি অনুলিপি শেয়ার করেছেন। TMC 21 জুলাইকে চিহ্নিত করেছে। 1993 সালে যখন ব্যানার্জি কংগ্রেসে ছিলেন এবং সিপিআই(এম)-এর নেতৃত্বাধীন বামফ্রন্ট রাজ্যে ক্ষমতায় ছিল তখন 13 জন যুব কংগ্রেস কর্মীকে স্মরণ করে, যারা 1993 সালে একটি সমাবেশে পুলিশের গুলিতে নিহত হয়েছিল বলে প্রতি বছর শহীদ দিবস।

একজন মুখ্যমন্ত্রী কীভাবে এমন বিবৃতি দিতে পারেন তা প্রশ্ন করে, ধনখর বলেছিলেন যে এটি সবচেয়ে দুর্ভাগ্যজনক এবং “সাংবিধানিক নৈরাজ্য” নির্দেশ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *