বাংলায় স্টার্টআপ পানি থেকে অক্সিজেন উৎপাদনের জন্য ওএম রেডক্স নামে একটি ডিভাইস তৈরি করেছে

পশ্চিমবঙ্গের Astartup এমন একটি ডিভাইস নিয়ে এসেছে যা শুধুমাত্র একটি সুইচ টিপে জল থেকে অক্সিজেন তৈরি করে, প্রযুক্তির প্রতিষ্ঠাতারা দাবি করেছেন। ‘ওএম রেডক্স’, সোলায়ার ইনিশিয়েটিভস প্রাইভেট লিমিটেড দ্বারা তৈরি ডিভাইস, যা এখানকার ওয়েবেল-বিসিসিএন্ডআই টেক ইনকিউবেশন সেন্টারে ইনকিউবেট করা হয়েছে, তারা জল থেকে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করে।

যন্ত্রটি একটি গভীর বিজ্ঞান উদ্ভাবন ছাড়া আর কিছুই নয় যা অক্সিজেন উৎপন্ন করে যা সাধারণত একটি কনসেনট্রেটর থেকে পাওয়া যায় তার চেয়ে 3.5 গুণ বেশি বিশুদ্ধ, স্টার্টআপ উদ্যোগের সহ-প্রতিষ্ঠাতা ডঃ সৌম্যজিৎ রায় এবং তার স্ত্রী ডাঃ পে লিয়াং বৃহস্পতিবার দাবি করেছেন।

ডিভাইসটি বায়োটেকনোলজি বিভাগ দ্বারা তার 10 তম প্রতিষ্ঠা দিবসে এবং 1ম বায়ো-টেক এক্সপো 2022-এ প্রদর্শন এবং লঞ্চ করার জন্য নির্বাচিত হয়েছিল।

অক্সিজেন উৎপাদনের জন্য প্রেসার সুইং শোষণ পদ্ধতি বায়ুর তরলীকরণের সাথে কাজ করে, যখন কনসেনট্রেটর একটি কম্প্রেসার দ্বারা বাতাসের ঘনত্বের মাধ্যমে কাজ করে এবং তারপর এটি একটি অনুঘটকের মধ্য দিয়ে যায়। এই দুটি প্রক্রিয়ায় বায়ু থেকে অক্সিজেন উৎপন্ন হয়। আমাদের একটি বিকল্প প্রযুক্তি, রায়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতার অধ্যাপক। তিনি বলেন, তাদের উদ্ভাবনকে বলা হয় নিউম্যাটিকলি কাপলড ওয়াটার অক্সিডেশন বাই ইলেক্ট্রোক্যাটালাইটিক রিঅ্যাকশন (পাওয়ার) যাতে পানি থেকে জীবন রক্ষাকারী গ্যাস উৎপন্ন হয়।

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ডঃ জিতেন্দ্র সিং স্বাধীনতার 75 বছর স্মরণে প্রকাশিত একটি বইয়ে বৈশিষ্ট্যযুক্ত পণ্যগুলির মধ্যে মেশিনটি ছিল। এই প্রযুক্তিটি পেটেন্ট করা হয়েছে, এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউরোপীয় কনফরমিটি দ্বারা অনুমোদিত, তিনি দাবি করেন, বিজ্ঞানী দম্পতি ডিভাইসটির লাইসেন্স এবং এটির উত্পাদন ও বিপণনের জন্য বিভিন্ন সংস্থার সাথে আলোচনা করছেন।

“পণ্যটি একটি মসৃণ সাদা পাইনউড বক্স, যার ওজন 8 কেজি, যা শুধুমাত্র একটি সুইচ টিপলে অক্সিজেন সরবরাহ করে এবং বিদ্যুতে চলে এবং 3.5 ঘন্টা ব্যাটারি ব্যাক-আপ সহ,” বলেছেন হুয়াজংয়ের একজন ব্যাচেলর অফ মেডিসিন পেই লিয়াং। চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ওয়েস্ট বেঙ্গল ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (ওয়েবেল) এবং বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি দ্বারা যৌথভাবে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি বলেন, ডিভাইসটিকে সহজ এবং স্কেল করা যেতে পারে।

আমরা সক্রিয়ভাবে অক্সিজেন উত্পাদন করে এমন ডিভাইসের উত্পাদন এবং বিপণনের প্রস্তাবটি বিবেচনা করছি। আমরা প্রযুক্তি সম্পর্কে ইতিবাচক এবং এর সরলতায় মুগ্ধ। একটি মেয়ে বা ছেলে ডিভাইসটি পরিচালনা করতে পারে। স্টার্টআপটি যে অগ্রগতি করেছে তার পরিপ্রেক্ষিতে, ডিভাইসটির বাণিজ্যিকীকরণ আগামী তিন মাসের মধ্যে প্রত্যাশিত, পশ্চিমবঙ্গ ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (ওয়েবেল)-এর ব্যবস্থাপনা পরিচালক সুনরিতা হাজরা বলেছেন৷

ইনকিউবেশন সেন্টার, ওয়েবেল এবং বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি যৌথ উদ্যোগ, গত কয়েক বছরে প্রায় 54টি কোম্পানিকে ইনকিউবেট করেছে, যার মধ্যে প্রায় 18টি সংস্থা রয়েছে যা বর্তমানে প্রক্রিয়াটির মধ্য দিয়ে যাচ্ছে। কল্যাণ কর ইউনিটের মেন্টর মো. যে কোম্পানিগুলি ইনকিউবেশন প্রক্রিয়া সম্পন্ন করেছে, তাদের মধ্যে 10-12টি বাণিজ্যিক রাজ্যে পৌঁছেছে, তিনি বলেন, বেশ কয়েকটি কোম্পানি রাজ্যের দ্বিতীয় এবং তৃতীয় শহর থেকে কেন্দ্রের সাথে যোগাযোগ করেছে এবং মহিলা উদ্যোক্তাদের অংশগ্রহণও উল্লেখযোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *