জরুরী বৈঠকে, সরকার সহিংসতা-বিধ্বস্ত হাওড়া জেলায় পুলিশে রদবদল করে

পশ্চিমবঙ্গ সরকার শনিবার হাওড়া জেলায় একটি পুলিশ রদবদল কার্যকর করেছে, যেখানে বিজেপির স্থগিত মুখপাত্রদের দ্বারা নবী মোহাম্মদের বিতর্কিত মন্তব্যের জন্য সহিংস বিক্ষোভ দেখা গেছে। রাজ্য প্রশাসন কলকাতা পুলিশের অতিরিক্ত সিপি, হাওড়া শহরের নতুন পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠীকে নাম দিয়েছে, একটি আদেশে বলা হয়েছে।

কলকাতা পুলিশের ডিসিপি (দক্ষিণ-পশ্চিম) স্বাথি ভাঙ্গালিয়াকে হাওড়ার (গ্রামীণ) নতুন এসপি করা হয়েছে। হাওড়া শহরের পুলিশ কমিশনার সি সুধাকরকে কলকাতা পুলিশের যুগ্ম সিপি এবং হাওড়া (গ্রামীণ) এসপি সৌম্য রায়কে কলকাতা পুলিশের ডিসিপি (দক্ষিণ-পশ্চিম) করা হয়েছে।

হাওড়া জেলার বর্তমান পরিস্থিতি নিয়ে রাজ্য সচিবালয়ে অনুষ্ঠিত জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদেশে বলা হয়েছে, “জনসেবার স্বার্থে এই নিয়োগগুলি শুরু করা হয়েছে।”

শুক্রবার হাওড়া জেলার বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়েছে বিজেপির স্থগিত মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্য এবং নবী মোহাম্মদকে বহিষ্কৃত নেতা নবীন জিন্দালের বিরুদ্ধে। জেলায় সহিংস বিক্ষোভ ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের সময় আন্দোলনকারীরা পাথর ছুড়ে, পুলিশের গাড়িতে আগুন দেয় এবং সরকারি সম্পত্তির ক্ষতিসাধন করে।

উলুবেড়িয়া, ডোমজুর এবং পাঁচলার মতো বেশ কয়েকটি এলাকায় 15 জুন পর্যন্ত গুজব ছড়ানো এবং সিআরপিসির 144 ধারার অধীনে নিষেধাজ্ঞামূলক আদেশ জারি করা রোধ করতে 13 জুন পর্যন্ত জেলা জুড়ে ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছে। পাঁচলা বাজার এলাকায় নতুন সহিংসতার খবর পাওয়া গেছে। শনিবার জেলায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এবং বেশ কয়েকটি বাড়িতে আগুন দেওয়া হয়। আন্দোলনকারীরা পুলিশ সদস্যদের উপর পাথর ছুঁড়েছে, তাদের কয়েকজনকে আহত করেছে এবং বিজেপির একটি পার্টি অফিসও ভাঙচুর করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *