পশ্চিমবঙ্গের মানুষ দারিদ্র্যের কারণে গাড়ি চালানোর স্বপ্ন বন্ধ করার পরে মিনি মডেল ট্রেন তৈরি করেছে৷

তিনি ছোটবেলা থেকেই ট্রেন চালানোর স্বপ্ন দেখেছিলেন কিন্তু এটি স্বপ্নই থেকে যায়, তাই পশ্চিমবঙ্গের শ্রীরামপুরের প্রভাস আচার্য নিজের বাড়িতে একটি ট্রেন তৈরি করার সিদ্ধান্ত নেন। শৈশবে, আচার্য বড় হয়ে ট্রেন চালক হতে চেয়েছিলেন, কিন্তু তার পরিবারের আর্থিক সংকটের কারণে তিনি উচ্চতর পড়াশোনা করতে পারেননি এবং তাই ট্রেন চালক হওয়ার স্বপ্ন পূরণ করতে পারেননি। যাইহোক, তার অদম্য ইচ্ছার কারণে, আচার্য এখন পুরো ট্রেনটিকে তার বাড়িতে নিয়ে এসেছেন, যদিও একটি ক্ষুদ্রাকৃতির।

ইস্টার্ন রেলওয়ের লোকাল ট্রেনের মডেল এখন চলছে আচার্যের বাড়িতে। ট্রেন কোথায় থামে এবং কোথায় যায় তার পুরো দায়িত্ব সামলাচ্ছেন তিনি। একটি কার্যকরী ট্রেন যা করে তা মডেল ট্রেনে রয়েছে। এর বগিগুলির ভিতরে, উপরের হ্যান্ডলগুলি, বসার জায়গা, জানালার সামনের বাফার এবং সিগন্যাল লাইট রয়েছে।

সম্পূর্ণ ইস্পাত দিয়ে তৈরি এবং লোহার চাকা লাগানো, আচার্যের কয়েকটি মডেলের ট্রেনও ক্রেতা খুঁজে পেয়েছে। কিন্তু বড় পরিসরে প্রকল্পটি বাণিজ্যিকীকরণ করার আর্থিক সামর্থ্য তার নেই। আচার্য এই প্রকল্পকে ব্যবসায়িক উদ্যোগে পরিণত করতে উদ্যোক্তাদের এগিয়ে আসার উপর প্রহর গুনছেন।

আচার্য এখন তার অবসর সময়ে পুরোহিতের চাকরি চালিয়ে যাওয়ার পাশাপাশি এই নতুন স্বপ্নের পিছনে ব্যস্ত। চাকার পিছনে চোখ খোলা বা প্রার্থনায় বন্ধ করে আচার্য ট্রেন শিল্পে বিপ্লবের স্বপ্ন দেখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *