টিএমসি থেকে স্নাব, থারুর থেকে সমর্থন এবং এফআইআর: ‘কালী’ মন্তব্যের জন্য আগুনের মুখে, মহুয়া মৈত্র বলেছেন ‘এটি চালু করুন’

এটি চালু করুন, তৃণমূল কংগ্রেস নেত্রী মহুয়া মৈত্র প্রতিক্রিয়া জানিয়েছিলেন কারণ দেবী কালী সম্পর্কে তার মন্তব্যের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য তার বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছিল যা আরও একটি বিতর্কের জন্ম দিয়েছে এবং রাজনৈতিক স্পেকট্রামকে বিভক্ত করেছে।

“বিজেপিকে নিয়ে আসুন! আমি কালী উপাসক। আমি কিছুতেই ভয় পাই না। আপনার অজ্ঞতা নয়. তোমার গুন্ডা নয়। আপনার পুলিশ নয়। এবং সবচেয়ে অবশ্যই আপনার ট্রল না. সত্যের ব্যাক আপ বাহিনী প্রয়োজন হয় না,” মৈত্রা টুইট করেছেন বিজেপি নেতা জিতেন চ্যাটার্জি তার বিরুদ্ধে পুলিশ অভিযোগ দায়ের করার পরে যার ফলে এফআইআর হয়েছে।

টিএমসি নেতা, যিনি প্রায়শই তার জ্বালাময়ী বক্তৃতা এবং প্রত্যাবর্তনের জন্য শিরোনাম হন, বলেছিলেন যে দেবী কালী তার কাছে “মাংসভোজী, মদ গ্রহণকারী দেবতা”।

একটি কনক্লেভে, মইত্রা বলেছিলেন: “আপনি যদি ভুটান বা সিকিম যান, উদাহরণস্বরূপ, যখন তারা পূজা করে, তারা তাদের দেবতাকে হুইস্কি দেয়। এখন, আপনি যদি উত্তরপ্রদেশে যান এবং বলেন যে আপনি আপনার দেবতাকে প্রসাদ হিসাবে হুইস্কি দেন, তারা বলবে এটি নিন্দিত। আমার জন্য, দেবী কালী একজন মাংসভোজী এবং মদ গ্রহণকারী দেবী। এবং আপনি যদি তারাপীঠে যান (পশ্চিমবঙ্গের বীরভূম জেলার একটি প্রধান শক্তিপীঠ), আপনি দেখতে পাবেন সাধুরা ধূমপান করছে। এটি কালীর লোকদের পূজার সংস্করণ (সেখানে)। আমি, হিন্দুধর্মের মধ্যে, একজন কালী উপাসক হওয়ার কারণে, সেইভাবে কালীকে কল্পনা করার অধিকার আছে; এটাই আমার স্বাধীনতা।”

তিনি যোগ করেছেন: “আমার কাছে এটি করার স্বাধীনতা রয়েছে (একটি মাংস খাওয়া দেবীর কল্পনা) যতটা আপনার কাছে নিরামিষ এবং সাদা পোশাকধারী হিসাবে আপনার দেবতার পূজা করার স্বাধীনতা রয়েছে।”

তার মন্তব্য আকর্ষণ লাভ করার সাথে সাথে, মৈত্রা বলেছিলেন যে ট্রলরা তার মন্তব্যকে পাল্টে দিয়েছে চলচ্চিত্র নির্মাতা লীনা মানিমেকালাই দ্বারা শেয়ার করা একটি চলচ্চিত্র পোস্টারের প্রতি তার সমর্থন হিসাবে যা দেবী ধূমপানের বৈশিষ্ট্যযুক্ত।

অন্তত, মৈত্রার বিরুদ্ধে তার মন্তব্যের জন্য পাঁচটি এফআইআর দায়ের করা হয়েছিল, যার মধ্যে চারটি বাংলায় – কলকাতার বউবাজার, রঘুনাথপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার নাটাবাড়িতে। ভারতীয় দণ্ডবিধির 295A ধারা (ধর্মীয় অনুভূতিতে ক্ষুব্ধ) এর অধীনে রাজ্যের রাজধানী ভোপালের অপরাধ শাখা মধ্যপ্রদেশে তার বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করেছে।

বিজেপি শীঘ্রই ঝাঁপিয়ে পড়ে, হিন্দু দেবতাদের অপমান করা তৃণমূল কংগ্রেসের আনুষ্ঠানিক অবস্থান কিনা তা জিজ্ঞাসা করে। ক্রমবর্ধমান শব্দযুদ্ধের মধ্যে, টিএমসি মৈত্রার মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে টুইটারে বলেছে: “#IndiaTodayConclaveEast2022-এ @MahuaMoitra যে মন্তব্য করেছেন এবং দেবী কালী সম্পর্কে তার মতামত প্রকাশ করেছেন তা তার ব্যক্তিগত ক্ষমতায় করা হয়েছে এবং এটি দ্বারা অনুমোদিত নয় যে কোনো উপায়ে বা ফর্ম পার্টি. সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস এই ধরনের মন্তব্যের তীব্র নিন্দা করে।”

সুখেন্দু সেখর রায়, TMC মুখপাত্র এবং সাংসদ, বলেছেন: “আমাদের টুইটার হ্যান্ডেলে যা বলা হয়েছে তা ছাড়াও মহুয়া মৈত্রের মন্তব্য সম্পর্কে দলের অবস্থান সম্পর্কে আমার কাছে কোনও স্পষ্টীকরণ নেই… স্ট্যান্ডটি স্ব-ব্যাখ্যামূলক। ছবির পোস্টারে কালীকে দেখানোরও আমরা নিন্দা জানাই। বিজেপি এই ইস্যুতে যে রাজনীতি খেলতে চাইছে তা নিয়ে আমাদের মন্তব্য করার কোনো ইচ্ছা নেই।”

মৈত্রার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে, রায় বলেছিলেন: “পুলিশ কী ব্যবস্থা নেয় তা নির্ভর করবে অভিযোগের প্রকৃতি এবং সত্যতার উপর। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ এবং আদেশের পরিপ্রেক্ষিতে পুলিশ নূপুর শর্মার বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে।”

যেহেতু তার দল নিজেকে সারি থেকে আলাদা করেছে, মৈত্রা দ্রুত প্রতিক্রিয়া জানাতে পেরেছিলেন। তিনি শীঘ্রই তার দলের অফিসিয়াল হ্যান্ডেলটি আনফলো করে দিয়েছেন যদিও তিনি এখনও টিএমসি মমতা বন্দ্যোপাধ্যায়ের অ্যাকাউন্ট অনুসরণ করেন।

মৈত্র কংগ্রেস নেতা শশী থারুরের কাছ থেকে কিছু সমর্থন পেয়েছেন, যিনি বলেছিলেন “ভক্তরা ভোগ হিসাবে যা দেয় তা দেবীর চেয়ে তাদের সম্পর্কে বেশি বলে”। তিনি আরও বলেন, সারা দেশে পূজার ধরন ব্যাপকভাবে পরিবর্তিত হয়। থারুর টুইটারে লিখেছেন, “আমরা এমন এক পর্যায়ে পৌঁছেছি যেখানে কেউ ধর্মের কোনো দিক সম্পর্কে প্রকাশ্যে কিছু বলতে পারে না, কাউকে ক্ষুব্ধ না বলে দাবি করে,” থারুর টুইটারে লিখেছেন। আপ এবং ব্যক্তিগতভাবে অনুশীলন করার জন্য ধর্ম ব্যক্তিদের উপর ছেড়ে দিন।”

এদিকে, তার প্রতিক্রিয়া এবং বিতর্কের দাঁত ও পেরেকের বিরুদ্ধে লড়াই করার তার ইচ্ছার সংক্ষিপ্তসার, মৈত্রা টুইটারে বলেছেন: “জয় মা কালী! দেবী বাঙালিদের পূজা নির্ভীক ও অপ্রীতিকর।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *